Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

প্রশিক্ষণ সংক্রান্ত পরামর্শ

প্রকল্পের শিরোনাম থেকেই এটা পরিষ্কার যে এ  প্রকল্প শুধুমাত্র মহিলাদের জন্য ৷ ক্ষেত্র বিশেষে নারী ও শিশুর উন্নয়নের কথাও প্রকল্প দলিলে বলা হয়েছে। সুনির্দিষ্টভাবে প্রকল্পের সেবা গ্রহীতাগণ হচ্ছে :

১৷ উপ-শহর ও গ্রামীণ অঞ্চলের সুবিধা বঞ্চিত নারীগোষ্ঠী, বিশেষ করে যারা কিছুটা দক্ষতাসম্পন্ন এবং যাদের মধ্যে উদ্যেগী মনোভাব বিদ্যমান, তারাই হচ্ছেন তথ্য ভান্ডার (knowledge bank) এর প্রধান সেবা-গ্রহীতা ৷ তবে সাধারণভাবে তথ্য ভান্ডার এর সেবা সকল নারীর জন্যই প্রযোজ্য ৷ স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক তথ্য, রান্না বিষয়ক অথবা দৈনন্দিন জীবনের নানা দরকার মেটানোর জন্য দরকারী তথ্য, প্রয়োজনীয় আইনী  সহায়তা, শিশু বিষয়ক নানান তথ্য, চাকুরী অনুসন্ধান ইত্যাদি সকল ধরনের তথ্যের জন্য এই নারীগোষ্ঠীর সামনে তথ্য ভান্ডারের দুয়ার থাকছে খোলা ৷

২৷ তথ্য-কেন্দ্র (Information Center) এর ক্ষেত্রে সেবা গ্রহীতা হল সে সকল মহিলা যারা তথ্য-কেন্দ্রের আশ-পাশের এলাকাতেই অবস্থান করেন এবং ইন্টারনেট সুবিধা বঞ্চিত। তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা  সহকারীদের মাধ্যমে নারী ও শিশু বিষয়ক যেকোনো তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সুবিধা বঞ্চিত নারীগোষ্ঠী তথ্য-কেন্দ্রের সুবিধা গ্রহণ করতে পারছেন।

৩৷ তথ্য প্রযুক্তি নির্ভর তথ্য-সেবা বিতরণ এবং গ্রামীণ মহিলা জনগোষ্ঠী কর্তৃক সেই সেবা গ্রহণে সচেতনতা বৃদ্ধি এবং উদ্বুদ্ধকরণ আলোচ্য প্রকল্পের অন্যতম কার্যক্রম। বাংলাদেশের ৪৯০ টি উপজেলার ০১(এক) কোটি মহিলাকে এই সচেতনতা বৃদ্ধি কার্যক্রমের আওতায় আনা হবে।

৪৷ তথ্য ভান্ডার (Knowledge Bank) তৈরীর মাধ্যমে এক বিপুল জ্ঞান ভান্ডার সকলের জন্য উম্মুক্ত রয়েছে ৷ শিক্ষাবিদ, গবেষক, নীতি নির্ধারক এবং বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ নির্বিশেষে সকলেই এই জ্ঞান ভান্ডার ব্যবহার করে একদিকে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারছেন, একই সাথে দেশের নারী উন্নয়ন বিষয়ক গবেষণা পরিচালনার জন্য প্রয়োজনীয় তথ্যের একটি সমৃদ্ধ উৎস হিসাবে এই তথ্য ভান্ডার (Knowledge Bank) কাজ করছে ৷

 

সদর দপ্তরের কার্যক্রম এবং তথ্য কেন্দ্রের কার্যক্রম

সদর দপ্তরের কার্যক্রম : প্রকল্পের সদর দপ্তর প্রকল্পের সকল কার্যক্রমের কেন্দ্রবিন্দু। সদর দপ্তরের প্রধান কার্যক্রম গুলো হল-
১. প্রশাসনিক কার্যক্রম ।
২. দ্রব্য, সেবা ও বুদ্ধিবৃত্তিক সেবা ক্রয়কার্যক্রম সম্পাদন ।
৩. প্রচার কার্যক্রম ।
৪. সভা ও সেমিনার ও মেলায় অংশগ্রহণ সংক্রান্ত ।
৫. তথ্য ভান্ডার, ওয়েবপোর্টাল, আইপি টিভি ইত্যাদি সফটওয়্যার উন্নয়ন কাজের তদারকি, নিয়ন্ত্রন ও সংরক্ষণ ।
৬. তথ্য কেন্দ্র প্রতিষ্ঠা এবং তথ্য কেন্দ্রের সকল কার্যক্রম মনিটরিং ।
৭. প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা ।
৮. রিপোর্টিং কার্যক্রম ।
৯. মন্ত্রণালয়, জাতীয় মহিলা সংস্থা ও অন্যান্য সরকারী অফিসের সাথে যোগাযোগ রক্ষা ।

তথ্য কেন্দ্রের কার্যক্রমঃ

১. উঠান বৈঠক- মুক্ত আলোচনা ও সচেতনাতামূলক কার্যক্রমঃ

তথ্যকেন্দ্রের মাধ্যমে তথ্য সেবা প্রদানের পাশাপাশি সেবাগ্রহীতাদের জন্য উঠান বৈঠক আয়োজন করে গ্রামীণ তৃণমূল মহিলাদের আধুনিক প্রযুক্তি সম্পর্কে সচেতন করে তোলা হচ্ছে। প্রতিটি উঠান বৈঠকে ৫০ জন গ্রামীণ মহিলা অংশ গ্রহণ করে থাকেন। মাসে প্রতিটি তথ্যকেন্দ্রে ২টি করে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। উঠান বৈঠকে গ্রামীণ মহিলাদের জীবন ও জীবিকা সম্পর্কিত বিভিন্ন বিষয় যেমন: স্বাস্থ্যগত সমস্যা, বাল্যবিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরি সংক্রান্ত তথ্য, আইনগত সমস্যা এবং ডিজিটাল সেবাসমূহের নানাদিক (ই-মেইল, ভিডিও কনফারেন্স) সম্পর্কে অবহিত করা হয়।

তথ্যকেন্দ্রে কর্মরত তথ্যসেবা কর্মকর্তা ও তথ্যসেবা সহকারীগণ উঠান বৈঠকে উপস্থিত গ্রামীণ মহিলাদের ইন্টারনেট বাস্তব ব্যবহারের মাধ্যমে সেবা প্রাপ্তির পদ্ধতি প্রদর্শন করেন। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা, মৎস্য কর্মকর্তা, স্বাস্থ্য কর্মকর্তা, সরকারি আইটি বিশেষজ্ঞসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা তথ্যপ্রযুক্তি, শিক্ষা, চিকিৎসা, কৃষি ইত্যাদি বিষয়ে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত থেকে সংশ্লিষ্ট বিষয়ে মুক্ত আলোচনা করে থকেন। এছাড়া স্থানীয় নারী উদ্যোক্তা, নারী আইনজ্ঞ, সমাজসেবী, সমাজের নেতৃত্বদানকারী মহিলারাও বিভিন্ন সামাজিক সমস্যা যেমন: বাল্যবিবাহ প্রতিরোধ, যৌতুক নিরোধ আইন, পারিবারিক সহিংসতা এবং নারীনীতি সম্পর্কে মুক্ত আলোচনা করেন।

২. তথ্যকেন্দ্রের তথ্য সেবাঃ

যে সকল সেবাগ্রহীতা আগমন করেন তাদের বিভিন্ন ওয়েবসাইট সম্পর্কে সচেতন করা হয় । স্কাইপে কথা বলা, পরীক্ষার ফলাফল দেখা, চাকুরী সম্পর্কে বিভিন্ন তথ্য জানা, সরকারী সেবা সম্পর্কে অবহিত করা, সরকারী সেবাপ্রদানকারী অফিসের সাথে যোগাযোগ করা ইত্যাদি সেবা প্রদান করা হয় । গ্রামীন মহিলাদের  প্রাথমিক  স্বাস্থ্য  সেবা সম্পর্কে সচেতন করা, ওজন মাপা, প্রেসার মাপা, ডায়াবেটিস মাপা ইত্যাদি সেবা গ্রহীতাদের বিনামূল্যে প্রদান করা হয়।